ঢাকা | সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

সায়মা ওয়াজেদ পুতুল এর অনুপ্রেরণায় অটিস্টিক দের নিয়ে কাজ করায় যুবলীগ ঢাকা দক্ষিন এর সহ সভাপতি মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ কে সম্মাননা দিল বানিজ্য মন্ত্রনালয়

Mahbubur Rohman Polash | প্রকাশিত: ৪ ফেব্রুয়ারি ২০১৮ ২০:৪৪

Mahbubur Rohman Polash
প্রকাশিত: ৪ ফেব্রুয়ারি ২০১৮ ২০:৪৪

আমাদের অধিকারপত্র ডটকমঃ প্রতিবন্ধী ও অটিজম আক্রান্ত শিশুরা সমাজের বোঝা নয়। সাধারণ শিশুর মত তাদেরও মন চায় চার দেয়ালে ঘেরা বন্দি জীবন থেকে বেরিয়ে নির্মল বিনোদন উপভোগ করতে।

মন চায় মাসব্যাপী চলা ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় শিশুদের বিনোদনের জায়গাগুলো ঘুরতে।

বিভিন্ন রাইডে চড়ে সবার সাথে হই হুল্লা আর আনন্দ উল্লাসে মেতে উঠতে। হ্যা, বাণিজ্য মেলায় প্রতিবন্ধী শিশুদের এ শখ মিটাচ্ছে সারিকা ফ্যান্টাসি এ্যামাজিং ওয়াল্ড শিশু পার্কটি।

মেলার শুরুতে সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও সংসদ সদস্য ডা. দীপু মনি সারিকা ফ্যান্টাসি এ্যামাজিং ওয়াল্ডে প্রতিবন্ধী ও অটিজম শিশুদের জন্য বিনামূল্যে বিনোদন কার্যক্রমের উদ্বোধন করেন |তারই ধারাবাহিকতায় বাণিজ্য সচিব শুভাশীষ বসু একদিন অটিস্টিক শিশুদের সাথে বিনোদনে অংশ গ্রহন করেন এবং শীত বস্ত্র প্রদান করেন, তার সাথে উপস্থিত ছিলেন ইপিবির ভাইস চেয়ারম্যান বিজয় কুমার ও সচিব আবু হেনা মোর্শেদ ও পরিচালক আবদুর রউফ ।

পত্রিকার খবর দেখে মুন্সিগঞ্জ  জেলার সিরাজদিখান উপজেলার চেয়ারম্যান অটিস্টিক শিশুদের সাথে বিনোদনে অংশগ্রহণ করতে চলে আসেন বানিজ্যমেলার মাঠে সারিকা এমাজিং ওয়াল্ডে এবং তিনি অসহায় দুস্থ অটিস্টিক দের কম্বল বিতরন করেন এবং আরও অনেকেই।

জনপ্রিয় অভিনেতা আজিজুল হাকিম ও অটিস্টিক দের সাথে বিনোদনে অংশগ্রহণ করেন।

 আমাদের অনেকেরই জানা নেই,দক্ষিণ এশীয় অটিজম নেটওয়ার্ক গড়ে তোলার অন্যতম কারিগর সায়মা ওয়াজেদ পুতুলের উদ্যোগেই ২০১১ সালে ঢাকায় প্রথমবারের মতো অটিজম বিষয়ক কার্যক্রম শুরু হয়।

অটিজমদের উদ্দেশ্যে  “শেখ হাসিনা” বলেছিলেন, এদের মধ্যে সুপ্ত প্রতিভা আছে। সেটাই বিকশিত করে দেওয়ার সুযোগ করে দিতে হবে, যেন মেধা বিকাশের মাধ্যমে তারাও সমাজকে কিছু উপহার দিতে পারে।অটিজমে আক্রান্ত হিসেবে বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন, চার্লস ডারউইন, আইজ্যাক নিউটনের নাম উল্লেখ করে তিনি বলেন, “অটিস্টিক শিশুরা যেন অবহেলায় হারিয়ে না যায়, সেদিকে দৃষ্টি দিতে হবে। তারাও মানুষ। তারাও আমাদের সমাজের অংশ, তাদের জন্যও আমাদের কাজ করতে হবে। একটা দেশকে উন্নত করতে হলে সবাইকে নিয়ে কাজ করতে হবে, কাউকে অবহেলা করে না।”

সমাজের সুবিধা বঞ্চিত, অটিজম আর প্রতিবন্ধী শিশুদের বিনামূল্যে বিনোদনের সুযোগ রয়েছে এখানে। টানা পঞ্চমবারের মতো এবারের মেলায় শিশুদের জন্য এ সুযোগ রেখেছে পার্কটি। বিনামূল্যে বিনোদনের সুযোগ থাকায় এসব শিশুদের কাছে পার্কটি অনেক প্রিয়। কারণ প্রতি বছর অনেক শিশু এখানে এসে সাধারণ শিশুদের সাথে বিভিন্ন রাইড উপভোগ করে।

মেলার পূর্বদিকে ইপিভির কাছাকাছি রয়েছে শিশু-কিশোরদের বিনোদনের এ পার্কটি। ট্রেন, টু-ইস্ট, নাগরদোলা, হেলিকপ্টার, ঘূর্ণিসহ রয়েছে বেশ কয়েকটি রাইড। প্রতিবন্ধী ও অটিজম আক্রান্ত শিশুরা বিনামূল্যে উপভোগ করেছে  বানিজ্য মেলার এই পার্কে।

আর এই মহৎ কাজের স্বীকৃতি দিয়ে, আন্তর্জাতিক বানিজ্য মেলায় বানিজ্য মন্ত্রনালয় যুবলীগ ঢাকা দক্ষিন এর সহ সভাপতি পলাশ কে সম্মাননা ক্রেস্ট প্রদান করে।

উল্লেখ্য যে, আজ থেকে শেষ হচ্ছে ঢাকা আন্তর্জাতিক বানিজ্য মেলা।



আপনার মূল্যবান মতামত দিন: