ঢাকা | রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ভিআইপি আসলে জনদূর্ভোগ, মৌলিক অধিকার ক্ষুন্ন

Mahbubur Rohman Polash | প্রকাশিত: ১ ডিসেম্বর ২০১৮ ০৬:১৪

Mahbubur Rohman Polash
প্রকাশিত: ১ ডিসেম্বর ২০১৮ ০৬:১৪

জাহাঙ্গীর আলম: দেশের নাগরিক হিসেবে সবার সমান অধিকারের কথা বলা হলেও প্রায়ই দেখা যায় ভিআইপিদের কারণে জনদূর্ভোগ।

ভিআইপি ব্যক্তিরা নিজের কাজকে তাদের অবস্থানে থেকে যথটা গুরুত্বপূর্ণ মনে করে, ঠিক তেমনি একজন সাধারণ মানুষ তার অবস্থানে নিজের কাজকে ততটাই গুরুত্বপূর্ণ মনে করে।

ভিআইপি আসবে, রাস্থা অবরোধ করে রাখে প্রশাসন। কখনো ৩০ মিনিট, কখনো ১ ঘন্টা কিংবা কখনো ঘন্টার পর ঘন্টা রাস্থায় দাঁড়িয়ে থাকতে হয় পথচারীদের। ১০ জন, ২০ জন বা ৩০ জন ভিআইপি ব্যক্তির জন্য হাজার হাজার পথচারী, শ্রমিক, কর্মজীবী মানুষকে অপেক্ষা করতে হয়। ফলে মানুষ আর পরিবহনে ঠাসাঠাসি হয়ে পরে অবরোধকৃত রাস্থাগুলো। সৃষ্টি হয় ছিনতাই, শ্লীলতা হানি। অপমানিত হয় মা-বোনেরা। এ কেমন ধরণের অধিকার ভিআইপিদের। যেখানে তাদের জন্য অবহেলিত হয়ে থাকতে হয় হাজারো মানুষকে, সৃষ্টি হয় জনদূর্ভোগ।


ছবিটি গুলিস্থান থেকে তোলা।
ছবিতে দেখা যায় হাজারো পথচারীকে আটকে রেখেছে প্রশাসন ভিআইপি যাওয়ার জন্য রাস্থা ফাঁকা রাখতে।
ব্যক্তি ভিআইপি হোক আর সাধারণ জনগন হোক রাষ্ট্রের নাগরিক হিসেবে উভয়ের সমান অধিকার এ কথাই বলছে বাংলাদেশের সংবিধান।
তবে এ কেমন অধিকার যেখানে কয়েকজন ভিআইপি নিজ নিরাপত্তার কথা ভেবে অনিশ্চিত করছে হাজারো মানুষের নিরাপত্তার অধিকারকে।

জনদূর্ভোগে ভুক্তভুগিদের সাথে কথা বললে তারা অনেকেই বলেন, আমাদের অধিকারের কথা বলা হলেও মুলত তা শুধু মৌখিক। বাস্তবে এর কোন প্রতিফলন নাই। রাষ্ট্রের নাগরিক হিসেবে ভিআইপি ব্যক্তির যেমন অধিকার আছে আমাদেরও তেমনি অধিকার আছে সমান সমান। তবে আমাদের এই অধিকার থেকে আমরা বঞ্চিত।


সরকারের কাছে আমাদের আবেদন ভিআইপি নামে এই জনদূর্ভোগ ও ছিনতাই, শ্লীলতাহানীসহ নানাবিধ অপরাধ ও অপকর্ম মুলক কর্মকান্ড তৈরির সুয়োগ সৃষ্টি না করে শান্তি বজায় রাখতে সঠিক ব্যবস্থা গ্রহন করতে।



আপনার মূল্যবান মতামত দিন: