ঢাকা | শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

হজমের সমস্যা দেখা দিলে যা করবেন

স্বাস্থ্য ও চিকিৎসা | প্রকাশিত: ৩ মে ২০২২ ০০:৩৫

স্বাস্থ্য ও চিকিৎসা
প্রকাশিত: ৩ মে ২০২২ ০০:৩৫

ঈদে খাবারদাবারের উপর কোন নিয়ন্ত্রণ থাকে না। মিষ্টি জাতিয় খাবার থেকে শুরু করে অতিরিক্ত তেল, মশলা ও ঝালযুক্ত খাবার এই দিন বেশি পরিমাণে খাওয়া হয়ে থাকে। খেতে সুস্বাদু হলেও এসব খাবার সহজে হজম হতে চায় না। ফলে দেখা দেয় হজমের গন্ডগোল।

এই সমস্যা সমাধানে তাৎক্ষণিক হাতের কাছে প্রয়োজনীয় ওষুধ নাও থাকতে পারে। তবে চিন্তিত হওয়ারও দরকার নেই। কারণ কয়েকটি ঘরোয়া উপায়ে নিমিষেই দূর হবে হজমের সমস্যা। চলুন তবে জেনে নেয়া যাক হজমের সমস্যা দূর করার ঘরোয়া উপায়গুলো-

আদা

প্রাচীনকাল থেকেই আদা হজমের শক্তি বৃদ্ধি করতে ব্যবহার হয়ে আসছে। আদা দেহের টক্সিন বা বিষাক্ত পদার্থ দূর করতে সাহায্য করে। এতে রয়েছে ‘জিনজারোলস’ যা হজমশক্তি বৃদ্ধি করে এবং পরিপাকক্রিয়া দ্রুত করে। একটুকরো আদা মুখে নিয়ে চিবিয়ে কিংবা রস করে খেতে পারেন। এতে উপকার পাবেন।

দারুচিনি

দারুচিনিতে প্রচুর পরিমাণে ম্যাংগানিজ রয়েছে যা দেহের ফ্যাটি এসিড হজম করতে সাহায্য করে। হজমের সমস্যা দেখা দিলে একটুকরা দারুচিনি ভালো করে চিবিয়ে রস খেয়ে নিন। এতে বদহজমের সমস্যা দূর হবে।

জিরা

জিরা বদহজম নিয়ন্ত্রণে তাৎক্ষণিক কাজ করে। এক গ্লাস পানিতে সামান্য জিরা মিশিয়ে বা ফুটিয়ে ছেঁকে নিয়ে খেতে পারেন। এতে তাৎক্ষণিক বদহজমের সমস্যা দূর হবে।

 



আপনার মূল্যবান মতামত দিন: