ঢাকা | শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
যিনি না ফিরলে বাংলাদেশের পরিচয় বদলে যেত

জুমের মাধ্যমে দেশে-বিদেশে অবস্থানরত সবাইকে অংশগ্রহণের অনুরোধ বঙ্গবন্ধু পরিষদের

odhikarpatra | প্রকাশিত: ১৬ মে ২০২২ ১৩:০৮

odhikarpatra
প্রকাশিত: ১৬ মে ২০২২ ১৩:০৮

 

শেখ হাসিন আজকের বাংলাদেশের সফল রাস্ট্র নায়ক যিনি ১৯৮১ সালের ১৭ ই মে উপলক্ষে  "যিনি না ফিরলে বাংলাদেশের পরিচয় বদলে যেত" এ শীর্ষক একটি আলোচনা সভার আয়োজন করেছে "বঙ্গবন্ধু পরিষদ"

যেখানে দেশ বিদেশে অবস্থানরত সকলকে আলোচনায় মতামত প্রদানের জন্য  "জুমের সুবিধা দেওয়া আছে মর্মে বঙ্গবন্ধু পরিষদ এর সাধারণ সম্পাদক অধ্যাপক আ ব ফারুক প্রেস রিলিজ এর মাধ্যমে জানান।  তা নিন্মে দেওয়া হলো। 

১৯৮১ সালের ১৭ই মে বঙ্গবন্ধু-কন্যা শেখ হাসিনা দেশে ফিরে আসেন। দেশীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্রকারীরা বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর থেকে দীর্ঘ ছয় বছর পর তিনি দেশে ফিরে আসার সুযোগ পেলেন। এই সময়ের মধ্যে ৩০ লক্ষ শহীদের রক্ত, কয়েক লক্ষ মা-বোনদের সম্ভ্রম, ১ কোটির বেশি শরণার্থীর ভারতে আশ্রয় গ্রহণ, প্রায় ৩ কোটি মানুষের দেশের ভেতরেই নিরুপায় উদ্বাস্তু জীবনের নিরতিশয় কষ্টের বিনিময়ে অর্জিত বাংলাদেশটির পরিচয় টিকে থাকা নিয়েই সন্দেহ জাগছিলো। যে স্বপ্ন বুকে নিয়ে এক মহান, বিপুল রক্তক্ষয়ী ও জটিল মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশ রাষ্ট্রটির জন্ম হয়েছিল, সেই স্বপ্নকে ব্যর্থ করার জন্য অপশক্তিগুলো তখন একজোট হয়ে পরাজিত পাকিস্তানি ভাবধারায় গণতন্ত্র ও অসাম্প্রদায়িকতাকে বিসর্জন দিয়ে মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী সেনাশাসিত এক ধর্মীয় জঙ্গীরাষ্ট্র বানানোর নানা তৎপরতা চালাচ্ছিল। সে সময়ে বঙ্গবন্ধু-কন্যা দেশে ফিরে রাজনীতির হাল না ধরলে মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশকে আমরা আর রক্ষা করতে পারতাম না।

আজকের মাননীয় প্রধানমন্ত্রীর তখনকার অনেক বাধা-বিপত্তি সত্ত্বেও নিজ দেশে ফেরার এই দিনটির স্মরণ ও ভবিষ্যতের করণীয় নির্ধারণের লক্ষ্যে বঙ্গবন্ধু পরিষদ ‘যিনি না ফিরলে বাংলাদেশের পরিচয় বদলে যেত’ শীর্ষক এক আলোচনা সভার আয়োজন করেছে।
তারিখ: ১৭ই মে ২০২২, মঙ্গলবার।
সময়: বিকেল সাড়ে ৪টা।
স্থান: কেন্দ্রীয় কার্যালয় (৮৭ বশিরউদ্দিন রোড, তিনতলা, কলাবাগান, ঢাকা।

এই আলোচনা সভায় দেশ-বিদেশের শ্রোতাদের অংশগ্রহণের সুবিধার্থে একই সাথে জুম মিটিংয়েরও ব্যবস্থা রাখা হয়েছে, যার লিংক, আইডি ও পাসওয়ার্ড নিচে দেয়া হলো। এই লিংক বিকেল ৪টা থেকেই কার্যকর থাকবে।

দেশে-বিদেশে অবস্থানরত সব সদস্য ও শুভানুধ্যায়ীদেরকে এতে সরাসরি কিংবা জুমের মাধ্যমে যোগ দেয়ার জন্য সনির্বন্ধ অনুরোধ জানাচ্ছি।

অধ্যাপক আ ব ম ফারুক
কেন্দ্রীয় সাধারণ সম্পাদক
বঙ্গবন্ধু পরিষদ।

লিংক:
Topic: যিনি না ফিরলে বাংলাদেশের পরিচয় বদলে যেত।
Join URL: https://bdren.zoom.us/j/69156630015?pwd=MWp4eVFWNFR1dXA5bEZjYU13YkxJZz09

Session ID: 69156630015
Session Password: 1722
Session Start time: 17 May 2022 at 4:00 pm
Powered by BdREN



আপনার মূল্যবান মতামত দিন: