ঢাকা | রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ভালোবাসা কারে কয়

Mahbubur Rohman Polash | প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০১৮ ১৬:২২

Mahbubur Rohman Polash
প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০১৮ ১৬:২২

ভালোবাসি, আমি তোমাকে ভালোবাসি, আমার জীবনের চেয়েও বেশি ভালোবাসি। তুমি ছাড়া জীবন অর্থহীন, তোমাকে ছাড়া আমি বঁচব না। আমি মরে যাব।


এই যে ভালোবাসার কথা আমারা বলি তা আপেক্ষিক। আমরা ভালোবাসা নিয়ে এখন আবার দিবস পালন করি তবে কি ভালোবাসা শুধু একটি বিশেষ দিনকে ঘিরে।


আমরা ভালোবাসাকে নিয়ে চিৎকার করতে করতে এখন ভালোবাসাকে একজায়গায় সীমাবদ্ধ করে ফেলেছি।


আসলে ভালোবাসা কি? পিতা-মাতা সন্তানকে ভালোবাসে, সন্তান পিতা-মাতাকে ভালোবাসে, ভাই বোনকে, বন্ধু বন্ধুকে , শিক্ষক ছাত্রকে, ছাত্র শিক্ষককে, ভালোবাসতে পারে প্রেমিক-প্রেমিকাকে , স্বামী স্ত্রীকে , স্ত্রী স্বামীকে ভালোবাসতে ভালোবাসে।

ভালোবাসা একক রকম হয়ে থাকে। অনেকে এই ভালোবাসাকে দূর্বলতা মনে করে তার সুয়োগ নেওয়ার চেষ্ঠা করে। কিছু ভালেঅবাসা হয় স্বার্থহীন আর কিছু ভালোবাসা থাকে স্বার্থে পরিপূর্ণ।


কেউ যদি বলে আমি তোমাকে আমার জীবনের চেয়েও বেশি ভালোবাসি তবে তা হবে মিথ্যা। কারণ প্রত্যেক মানুষের কাছে তার নিজের জীবন অত্যান্ত দামি এবং মূল্যবান।

সে যদি তার নিজেকেই ভালোবাসতে না পারে তবে অন্যকে ভালোবাসবে কি করে।


এজন্য আগে নিজেকে ভালোবাসতে হবে। যদি সে নিজেকে ভালোবাসতে পারে তবে সে সবাইকে ভালোবাসতে পারবে।


ইসলাম ধর্শে মহানবী সা: বলেছেন, ”যে সবকিছু এমনকি তার নিজের জীবনের চেয়ে আমকে বেশি ভালোবাসতে পারবে না সে আমার সাফায়াত পাবে না।” এথেকে বোঝা যায় প্রত্যেক মানুষের কাছে তার নিজের জীবন অনেক প্রিয়।


এজন্য নিজেকে ভালোবাসতে হবে নিজেকে সুন্দর করতে হবে, তাহলে সব কিছু ভালো লাগবে ভালো থাকবে। আর ভালোবাসা প্রতিটি দিনের জন্য এটা কোন বিশেষ দিনের জন্য রাখা যাবে না। এখন আধুনিক জীবনে আমরা ভালেঅবাসাকে ভ্যালেন্টাইন ডে-তে আবদ্ধ করে রেখেছি। এই দিন নিয়ে আমরা মাতামাতি করছি।

ভালোবাসা সব দিনের জন্য, ভালেঅবাসা সর্বজনীন। আমরা নিজেকে ভঅলোবাসব, ভালোবাসবো প্রত্যেককেই তার যোগ্যতানুসারে।


ভালোবাসা দিয়েই সব জয় করা যায়।



আপনার মূল্যবান মতামত দিন: