ঢাকা | বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

চবিতে কোটা সংস্কারের দাবিতে মহাসড়ক আবরোধ

চবি প্রতিনিধি | প্রকাশিত: ৪ জুলাই ২০২৪ ১৭:২৪

চবি প্রতিনিধি
প্রকাশিত: ৪ জুলাই ২০২৪ ১৭:২৪

চবি প্রতিনিধি: সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা বাতিল ও ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে 'বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’-এর ব্যানারে  সমাবেশ করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীরা।

(৪ জুলাই) বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের চট্টগ্রাম -হাটহাজারি মহাসরক অবরোধ করে আন্দোলন করে শিক্ষার্থীরা।

ছাত্র সমাবেশে শিক্ষার্থীদের "সারা বাংলা খবর দে, কোটা প্রথার কবর দে", "মেধা না কোটা? মেধা- মেধা", "মেধাবীদের কান্না, আর না, আর না, কোটার বিরুদ্ধে -লড়াই হবে একসাথে " প্রভৃতি স্লোগান দিতে দেখা যায়।

এ সময় বাংলা বিভাগের শিক্ষার্থী আরিফুল বলেন,  মুক্তিযুদ্ধ হয়েছিল সাম্য,ন্যায়বিচার এবং সাধারণ মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য। কিন্তু আমরা যখন আমাদের ওপর কোটার বৈষম্য দেখতে পাই তখন আর বুঝতে বাকি থাকে না যে আমরা পাকিস্তানীরা যে বৈষম্য করেছিল সেরকম বৈষম্যের শিকার হচ্ছি। ৫৬% কোটা ব্যবস্থা একটি চরম বৈষম্য। তা মেনে নেয়া যায় না।

আর একজন শিক্ষার্থী বলেন আমরা ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ করেছি বৈষম্যর বিরুদ্ধে। এখন কোটার বৈষম্যর বিরুদ্ধে আন্দোলন চালিয়ে যাব যতদিন না আমাদের দাবি মানা হয়।

এ সময় সমাবেশ থেকে চার দফা দাবি পেশ করে শিক্ষার্থীরা-এক. ২০১৮ সালে ঘোষিত সরকারি চাকুরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখতে হবে। দুই. ২০১৮ এর পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকুরিতে (সকল গ্রেডে) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দিতে হবে এবং সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কথা বিবেচনা করা যেতে পারে। তিন. সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে। চার. দূর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নিতে হবে।"



আপনার মূল্যবান মতামত দিন: