ঢাকা | শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

Hero of the city " যুববন্ধু সম্রাট " কোথা হতে কেমনে???

Mahbubur Rohman Polash | প্রকাশিত: ৪ অক্টোবর ২০১৯ ১৯:১৩

Mahbubur Rohman Polash
প্রকাশিত: ৪ অক্টোবর ২০১৯ ১৯:১৩

মহান মুক্তিযুদ্ধের সময় ১৯৭১ সালে এক অভিজাত রাজনৈতিক আওয়ামী পরিবারে তার জন্ম। তার পিতা মরহুম ফয়েজ আহমেদ চৌধুরী ছিলেন তৎকালীন রাজারবাগ ইউনিয়ন(বর্তমান রমনা থানা)আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক। সার্কিট হাউজ রোডে আওয়ামী লীগের অফিস ছিল।

বঙ্গবন্ধু এখানে আসতেন, অফিস করতেন। সম্রাট এর বাবার সাথে বঙ্গবন্ধুর ছিল ঘনিষ্ঠ পরিচয়। তার দুনিয়ায় আগমনে বঙ্গবন্ধু তার পিতাকে বলে তোর ছেলের নাম রাখবি সম্রাট। বঙ্গবন্ধুর নাম দেওয়া সেই সম্রাট ই আজকের সম্রাট। শিশুকাল থেকেই তার রাজনৈতিক হাতেখরি।১৯৮৪ সালে বৃহত্তর রমনা থানা ছাত্রলীগ ৫৩ নম্বর ওয়ার্ডের সভাপতি ছিলেন তিনি। তখন পার্টির খুবই দুঃসময়। 

অভিবক্ত মহানগর ছাত্রলীগ এর সভাপতি শহীদুল্লাহ্, সাধারণ সম্পাদক আব্দুল মান্নান কচি। ছাত্র জীবন থেকেই তিনি ছিলেন খুবই মেধাবী। তার বিচক্ষণ রাজনৈতিক দুরদর্শিতা দেখে সবাই মুগ্ধ। তিনি তখনকার সময় মাননীয় প্রধানমন্ত্রী রাষ্ট্রনায়ক শেখ হাসিনার সফর সঙ্গী হিসেবে বহুবার বঙ্গবন্ধুর তীর্থভূমি টঙ্গীপাড়ায় গিয়েছেন। রমনা থানা ছাত্রলীগের নেতৃত্ব দিয়েছেন।

সৈরাচার পতন আন্দোলনে তখন তিনি বৃহত্তর রমনা থানা যুবলীগের আহবায়ক। খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন ঢাকার রাজপথে। যেই মিছিলে নুর হোসেন গণতন্ত্রের জন্য জীবন দিলেন,সম্রাট ভাই সেই মিছিলের অগ্রভাগে নেতৃত্ব দিয়েছেন।

তার অসীম সাহসীকথা দেখে কেন্দ্রীয় যুবলীগ তাকে ঢাকা মহানগর যুবলীগ দক্ষিণ এর সাংগঠনিক সম্পাদক নির্বাচিত করেন। ২০০১ সালের পরবর্তী রাজনৈতিক প্রেক্ষাপটে তিনি আওয়ামীলীগের পার্টি অফিস সহ ঢাকার রাজপথে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। যখন তৃনমুলের নেতাকর্মীরা খেতে পেত না,তখন তিনিই পার্টি অফিসে নেতাকর্মীদের খাবারের ব্যবস্থা করতেন। যানা যায় অনেক বার তিনি তার মায়ের গহনা বিক্রি করে এই সংগঠনের নেতাকর্মীদের খাবার কিনে দিয়েছেন।

গত আট বছর তিনি ঢাকা মহানগর যুবলীগ দক্ষিণ এর সভাপতি। ঢাকার রাজপথে প্রিয়নেত্রীর যত বড় বড় সমাবেশ হয়েছে, সকল সমাবেশ তিনি নান্দনিক ভাবে সফল করেছেন। হেফাজত যখন ঢাকার রাজপথ দখলে নিতে চেয়েছিল তখন তার নেতৃত্বেই ওদের মোকাবিলা করা হয়েছে।

প্রিয়নেত্রী বার বার বলছেন,আমার তৃনমুলের নেতাকর্মীরা অবহেলিত। ঢাকায় এমন কোন রাজনীতিবিদ বলতে পারবেন,তারা তৃনমুলের নেতাকর্মীর খবর নিয়েছেন? হ্যা একমাত্র সম্রাট ভাই প্রতিদিন তৃনমুলের নেতাকর্মীদের খোজ খবর নিয়েছেন। তাদের সকল সমস্যার সমাধানে এগিয়ে এসেছেন। তার নেতৃত্বে যুবলীগ আজ ঢাকায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার শক্তিশালী দূর্গে পরিনত হয়েছে। যুবলীগের চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী একারনে দক্ষিণ যুবলীগকে শ্রেষ্ঠ ইউনিট এবং তাকে সেরা যুব সংগঠন হিসেবে ঘোষণা করেছেন।

আজ লক্ষ করা যাচ্ছে এক শ্রেণীর হলুদ সাংবাদিক তাকে সংগঠনে অনুপ্রবেশ কারী হিসেবে লিখছেন। খুবই দুঃখজনক, তার পিতা এবং তার বর্ণাঢ্য রাজনৈতিক জীবন না যেতে আপনারা যারা লিখছেন তারা এই ইতিহাস জানুন।

ইসমাইল চৌধুরী সম্রাট এর জন্ম ঢাকার রাজপথে একদিনে সৃষ্টি হয়নি। প্রায় তিন যুগধরে তার রাজনৈতিক ইতিহাস। ষড়যন্ত্র কারীরা এক সময় পরাজিত হবেন,সম্রাট ভাই বীরের ভেসে প্রিয়নেত্রীর পরীক্ষিত সৈনিক হিসেবে রাজপথে



আপনার মূল্যবান মতামত দিন: