ঢাকা | বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
বেক্সিট চুক্তি

প্রভাবশালী প্রতিনিধিরা গুড ফ্রাইডে চুক্তি রক্ষার জন্য বিডেনের প্রতিশ্রুতিকে আন্ডারলাইন করতে পারে

odhikarpatra | প্রকাশিত: ১৩ মে ২০২২ ১৮:০৭

odhikarpatra
প্রকাশিত: ১৩ মে ২০২২ ১৮:০৭

উত্তর আয়ারল্যান্ড প্রোটোকল উদ্বেগ বাড়ার সাথে সাথে মার্কিন কংগ্রেসের প্রতিনিধিদল লন্ডনে যাবে
 
 একচেটিয়া: প্রভাবশালী প্রতিনিধিরা গুড ফ্রাইডে চুক্তি রক্ষার জন্য বিডেনের প্রতিশ্রুতিকে আন্ডারলাইন করতে পারে
 
 
 উত্তর আয়ারল্যান্ড প্রোটোকল নিয়ে হোয়াইট হাউসে ক্রমবর্ধমান উদ্বেগের মধ্যে মার্কিন কংগ্রেসের প্রভাবশালী প্রতিনিধিদের একটি প্রতিনিধিদল কয়েক দিনের মধ্যে লন্ডনে উড়ে যাবে, গার্ডিয়ান প্রকাশ করে।
 
 যুক্তরাজ্য সরকার আগামী সপ্তাহে আইন প্রণয়নের জন্য প্রস্তুত যা প্রোটোকলের কিছু অংশ প্রত্যাহার করতে পারে, ব্রাসেলস, ডাবলিন, লন্ডন এবং বেলফাস্টে একাধিক বৈঠকের জন্য ইউএস কংগ্রেসের অন্তত অর্ধ ডজন প্রতিনিধি ইউরোপে যাওয়ার ব্যবস্থা করা হচ্ছে  .
 
 প্রতিনিধিদলের নেতৃত্বে থাকবেন ওয়েস অ্যান্ড মিন কমিটির প্রভাবশালী চেয়ার, রিচি নিল, যার ভবিষ্যত বাণিজ্য চুক্তিতে উল্লেখযোগ্য ক্ষমতা রয়েছে।
 
 মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এর আগে বলেছিলেন যে মার্কিন যুক্তরাষ্ট্র উত্তর আয়ারল্যান্ডে নিজস্ব দূত নিয়োগ করতে চায়।
 
 নীল, যার আগ্রহ উত্তর আয়ারল্যান্ডে তিন দশকেরও বেশি সময় ধরে প্রসারিত, এই বছরের শুরুতে বলেছিলেন যে একটি বাণিজ্য চুক্তি "আকাঙ্খিত" কিন্তু যদি গুড ফ্রাইডে চুক্তিতে "কোন বিপদ" থাকে তবে এটি অগ্রগতি হবে না।
 
 প্রতিনিধি দলটি সম্ভবত গুড ফ্রাইডে চুক্তি রক্ষার জন্য রাষ্ট্রপতি বিডেনের প্রতিশ্রুতি এবং গ্যারান্টার হিসাবে মার্কিন যুক্তরাষ্ট্রের ভূমিকাকে আন্ডারলাইন করবে।  শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার জন্য প্রটোকল কতটা অবিচ্ছেদ্য তা তিনি বারবার জোর দিয়েছিলেন।
 
 হোয়াইট হাউসের একজন মুখপাত্র ইউরোপীয় ইউনিয়নের সাথে যুক্তরাজ্যের বিরোধ সম্পর্কে বলেছেন, "এগিয়ে যাওয়ার সর্বোত্তম পথ হল একটি বাস্তববাদী  সাহস, সহযোগিতা এবং নেতৃত্বের প্রয়োজন।"
 
 প্রাক্তন ব্রেক্সিট মন্ত্রী লর্ড ফ্রস্ট বলেছেন যে বিডেন, যিনি শান্তি প্রক্রিয়ায় প্রচুর শক্তি বিনিয়োগ করেছে, ব্রিটেনের বিষয়গুলি থেকে দূরে থাকা উচিত।
আমাদের দেশই সন্ত্রাসের মোকাবিলা করেছে, সমস্যার সম্মুখীন হয়েছে।  আমার মনে রাখার মতো যথেষ্ট বয়স হয়েছে যে আমি কাজে যাওয়ার আগে একজন কূটনীতিক হিসাবে প্রতিদিন সকালে আমার গাড়ির নীচে চেক করতে হয়,” তিনি আমেরিকায় একজন দর্শককে একথা বলেছিলেন।
 
 বরিস জনসন পররাষ্ট্র সচিব, লিজ ট্রাস এবং ইউরোপীয় কমিশনের ভাইস-প্রেসিডেন্ট, মারোস শেফোভিচের মধ্যে মতবিনিময়ের পর প্রোটোকলের ভবিষ্যত সম্পর্কে সোমবারের সাথে সাথেই একটি বক্তৃতা দেবেন বলে আশা করা হচ্ছে, যাকে যুক্তরাজ্যের একটি সূত্র "টেচি" হিসাবে বর্ণনা করেছে।
 
 একটি ফোন কলে, ট্রাস বলেছিলেন যে যদি ইইউ ট্রেডিং ব্যবস্থার বিষয়ে আলোচনায় "প্রয়োজনীয় নমনীয়তা" না দেখায় তবে তার "অভিনয় করা ছাড়া কোন বিকল্প থাকবে না"।
 
 জনসন, যিনি ব্রেক্সিট চুক্তির অংশ হিসাবে প্রোটোকল নিয়ে আলোচনা করেছিলেন, বৃহস্পতিবার দৃঢ়ভাবে ট্রাসকে সমর্থন করেছিলেন, বলেছেন "গুড ফ্রাইডে চুক্তির অধীনে প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানগুলি কাজ করছে না" এবং উত্তর আয়ারল্যান্ডে রাজনৈতিক শাসন ভেঙে পড়েছে।
 
 "উত্তর আয়ারল্যান্ডের জনগণের নেতৃত্বের প্রয়োজন, তাদের একটি আঞ্চলিক, একটি প্রাদেশিক সরকার প্রয়োজন … তারা তা পায়নি," জনসন বলেছেন, ক্যাবিনেট মন্ত্রীদের সাথে কৌশল নিয়ে আলোচনার পর।
 
 "এটি একটি বাস্তব সমস্যা।  এবং তাদের কাছে এটি না থাকার কারণ হল উত্তর আয়ারল্যান্ডে একটি সম্প্রদায় রয়েছে যারা বর্তমানে প্রোটোকল যেভাবে কাজ করে তা গ্রহণ করবে না - আমাদের এটি ঠিক করতে হবে
যুক্তরাজ্য শুক্রবার জনসনের ঘনিষ্ঠ মিত্র কনর বার্নসকে প্রোটোকলের একজন দূত হিসাবে ওয়াশিংটনে সিনিয়র ব্যক্তিদের সাথে কথা বলার জন্য পাঠিয়েছে, যার মধ্যে শুক্রবার কংগ্রেসম্যানদের একটি বিশেষ উত্তর আয়ারল্যান্ড কমিটির সাথে বৈঠক করার কথা রয়েছে।
 
 ট্রাস এবং বার্নস উভয়ই যুক্তি দিয়েছেন যে স্টরমন্টে অচলাবস্থার কারণে আলোচনা একটি সংকট পর্যায়ে পৌঁছেছে, যেখানে ডেমোক্র্যাটিক ইউনিয়নিস্ট পার্টি বলেছে যে প্রোটোকলের সমস্যাগুলি রয়ে গেলেও এটি উত্তর আয়ারল্যান্ডের কার্যনির্বাহী বিভাগে পুনরায় প্রবেশ করবে না।
 
 বৃহস্পতিবার, ট্রাস এবং শেফকোভিচ প্রথমবারের মতো কথা বলেছেন যখন এটি প্রকাশিত হয়েছিল যে ইউকে ট্রেডিং ব্যবস্থার অংশকে একতরফাভাবে ওভাররাইড করার জন্য খসড়া আইনের টেবিল তৈরি করার কথা বিবেচনা করছে৷
 
 আয়ারল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী সাইমন কভেনি বৃহস্পতিবার বলেছেন, ফিনল্যান্ডের ন্যাটোতে যোগদানের মতো “বড় জিনিস” ঘটছে এমন সময়ে উভয়ের মধ্যে স্থবিরতা ইইউ-এর সাথে বৃহত্তর সম্পর্কের পরীক্ষা করছে।
 
 যুক্তরাজ্যের একটি সরকারী সূত্র বলেছে যে ট্রাস যুক্তি দিয়েছিলেন যে উত্তর আয়ারল্যান্ডে একটি কার্যকরী নির্বাহীর অভাব একটি প্রধান নিরাপত্তা উদ্বেগ যা প্রতিক্রিয়ার যোগ্যতা অর্জন করেছিল।
এই সবের মধ্যে লিজের প্রাথমিক উদ্বেগ হল বেলফাস্ট গুড ফ্রাইডে চুক্তি বজায় রাখা," তারা বলেছে।  "প্রটোকল রাজনৈতিক অস্থিতিশীলতার প্রধান কারণ - বাণিজ্য ব্যাহত করা এবং একটি দ্বি-স্তরীয় ব্যবস্থা তৈরি করা যেখানে উত্তর আয়ারল্যান্ডের লোকেদের সাথে যুক্তরাজ্যের বাকি অংশের থেকে ভিন্নভাবে আচরণ করা হয়৷  সুতরাং এটি পরিষ্কার এবং সুস্পষ্ট যে আমাদের সেই অংশগুলি পরিবর্তন করতে হবে যা কাজ করছে না।
 
 "যদি ইইউ আমাদের এটি করতে সাহায্য না করে এবং আরও বাস্তববাদ দেখায়, তাহলে আমাদের সেই সমস্যাগুলি সমাধান করতে পদক্ষেপ নিতে হবে।  এটি রাগের পরিবর্তে হতাশার মধ্যে থাকবে।"
 
 ডেভিড ম্যাকঅ্যালিস্টার, একজন জার্মান কেন্দ্র-ডান এমইপি যিনি ইউরোপীয় পার্লামেন্টের ইউকে সমন্বয় গোষ্ঠীর সভাপতিত্ব করেন, বলেছেন যে ইইউ প্রোটোকল পুনর্বিবেচনার বিরুদ্ধে ঐক্যবদ্ধ।
 
 “প্রটোকলটি উভয় পক্ষের দ্বারা স্বাক্ষরিত এবং অনুমোদন করা হয়েছিল।  এখানে ব্রাসেলসে কেউ এই নতুন জটিল আলোচনা এবং রাজনৈতিক লড়াই শুরু করতে আগ্রহী নয়,” তিনি বলেছিলেন।
 
 ট্রাস বলেছেন যে তিনি শেফকোভিচকে বলেছিলেন যে গত সপ্তাহের নির্বাচনের পরে উত্তর আয়ারল্যান্ডের একটি নতুন নির্বাহী গঠনের জন্য প্রোটোকলটি ছিল "সবচেয়ে বড় বাধা"।  এই জুটির কথা বলার আর কোনো পরিকল্পনা নেই।
 
 শেফকোভিচ তাকে বলেছিলেন যে "আলোচনামূলক ম্যান্ডেট প্রসারিত করার বা বাণিজ্য কথাসাহিত্যের সামগ্রিক স্তরকে হ্রাস করার জন্য নতুন প্রস্তাব প্রবর্তনের কোন অবকাশ নেই", একটি পররাষ্ট্র দপ্তরের বিবৃতি অনুসারে।  সরকার এটিকে "দুঃখের" বিষয় বলে অভিহিত করেছে যে ইইউ "এই সমস্যাগুলি সমাধানে সহায়তা করার জন্য প্রয়োজনীয় নমনীয়তা দেখাবে না ... তারপর, একটি দায়িত্বশীল সরকার হিসাবে, আমাদের কাজ করা ছাড়া আর কোন বিকল্প থাকবে না।"
 
 সেফকোভিচ বলেছিলেন যে এটি "গুরুতর উদ্বেগের বিষয় যে যুক্তরাজ্য সরকার একতরফা পদক্ষেপের পথে যাত্রা করতে চায়"।  তিনি বলেছিলেন যে ইইউ এখনও ফেব্রুয়ারীতে দেওয়া প্রস্তাবের জন্য যুক্তরাজ্যের প্রতিক্রিয়ার জন্য অপেক্ষা করছে।  "আমরা স্পষ্ট করেছি যে আমাদের প্রস্তাবগুলিতে এখনও অন্বেষণ করার সম্ভাবনা রয়েছে," তিনি বলেছিলেন।
 
 "একতরফা পদক্ষেপ, কার্যকরভাবে একটি আন্তর্জাতিক চুক্তি যেমন প্রোটোকলকে অকার্যকর করা, কেবল গ্রহণযোগ্য নয়।"
 
সুএ দি গার্ডিয়ান


আপনার মূল্যবান মতামত দিন: