ঢাকা | বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

দেশের বিভিন্ন স্থানে জাতীয় যুব দিবস উদযাপিত

odhikarpatra | প্রকাশিত: ২ নভেম্বর ২০২২ ০৬:০০

odhikarpatra
প্রকাশিত: ২ নভেম্বর ২০২২ ০৬:০০

 
facebook sharing button
প্রশিক্ষিত যুব উন্নত দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ প্রতিপাদ্য নিয়ে আজ দেশের বিভিন্ন স্থানে জাতীয় যুব দিবস-২০২২ উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষে যুব সমাবেশ, র‌্যালি, আলোচনা সভা, সনদপত্র ও যুব ঋণের চেক বিতরণ করা হয়।

দেশের বিভিন্ন জেলায় জাতীয় যুবদিবস পালিত হয়েছে 

ভোলা: জেলা প্রশাসন ও জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের যৌথ আয়োজনে সকাল সাড়ে ৯ টায় জেলা প্রশাসক কার্যালয় চত্ত্বরে যুব সমাবেশ অনুষ্ঠিত হয়। পরে একই স্থান থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান-প্রধান সড়ক প্রদিক্ষণ করে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে আলোচনা সভায় মিলিত হয়। জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক মো. আবেদ শাহ’র সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. তৌফিক-ই-লাহী চৌধুরী। বক্তব্য দেন, জেলা পরিষদ চেয়ারম্যান আবদুল মমিন টুলু প্রমূখ। পরে ১৪ জন যুবকের মধ্যে ৭ লাখ ২০ হাজার টাকার ঋণের চেক ও বিভিন্ন ট্রেডে প্রশিক্ষিতদের মধ্যে সনদপত্র বিতরণ করেন অতিথিরা।
পিরোজপুর: সকাল ১০টায় এক বর্ণাঢ্য র‌্যালি সার্কিট হাউজ প্রাঙ্গণ থেকে শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয়ের শহীদ আব্দুর রাজ্জাক-সাঈফ মিজান স্মৃতি মিলনায়তনে এক আলোচনা সভায় মিলিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মনিরা পারভীনের সভাপতিত্বে এ আলোচনা সভায় যুব উন্নয়ন অধিদপ্তর পিরোজপুরের উপ-পরিচালক অশোক কুমার সাহা, জাতীয় গোয়েন্দা সংস্থার যুগ্ম পরিচালক মো. আব্দুল কাদের, সিনিয়র সাংবাদিক গৌতম চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা এম এ রব্বানী ফিরোজ প্রমুখ বক্তব্য রাখেন। সভায় জানানো হয় জাতীয় যুবদিবস ২০২২ উপলক্ষে যুব উন্নয়ন অধিদপ্তর পিরোজপুর জেলা কার্যালয় ১৩৭ জন প্রশিক্ষণপ্রাপ্ত উদ্যোক্তার মধ্যে ৫৫ লাখ ৯০ হাজার টাকা ঋণ বিতরণ করেছে। 
নড়াইল: জেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদপ্তর নড়াইলের আয়োজনে র‌্যালি, আলোচনা সভা, যুব ঋণের চেক ও প্রশিক্ষণের সনদ বিতরণ করা হয়। জেলা প্রশাসকের কার্যালয় চত্ত্বর থেকে র‌্যালি শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একইস্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেল কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক মতিয়ার রহমান। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন- জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান। এসময় বক্তব্য রাখেন- গণপূর্ত অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী নাহিদ পারভেজ, নড়াইল প্রেস ক্লাবের সভাপতি এনামুল কবীর টুকু প্রমুখ। জেলায় ১৭ জনকে ৯ লাখ ৯০ হাজার টাকার যুব ঋণের চেক ও প্রশিক্ষণের সনদ বিতরণ করা হয়। এসব কর্মসূচিতে বিভিন্ন শ্রেণীপেশার মানুষ অংশগ্রহণ করেন।
গাজীপুর: কালীগঞ্জ উপজেলা প্রসাসনের আয়োজনে দিবসটি উপলক্ষে সকালে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আসসাদিকজামানের সভাপতিত্বে ও জাতীয় মহিলা সংস্থা কালীগঞ্জ শাখার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা জেসমিন বেগমের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান শর্মিলা রোজারিও, যুব উন্নয়ন কর্মকর্তা জহির উদ্দিন, পিআইও মনিরুল ইসলাম, বিআরডিবি কর্মকর্তা ইসরাত জাজান প্রমুখ।পরে স্থানীয় ১০ জন যুবকের হাতে বিভিন্ন হারে ৭ লাখ ২০ হাজার টাকার ঋণের চেক ও প্রশিক্ষণার্থীদের মধ্যে সনদপত্র বিতরণ করা হয়।
সুনামগঞ্জ: বেলা ১১টায় এ উপলক্ষে জেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদপ্তরের আয়োজনে বর্ণাঢ্য র‌্যালি শেষে শহীদ আবুল হোসেন মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন- জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন।  যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক মো. শাহনুর আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার মো.সুমন মিয়া ও পরিবেশবিদ কাস্মীর রেজাসহ বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তাগণ। জাতীয় যুব দিবস-২০২২ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা, ক্রেস্ট ও সনদ বিতরণ করা হয়েছে।  
লক্ষ্মীপুর: সকালে কালেক্টরেট ভবনের সামনে থেকে দিবসটি উপলক্ষে একটি বর্ণাঢ্য র‌্যালি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে, পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা মিলিত হয়। জেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদপ্তরের আয়োজনে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. আনোয়ার হোছাইন আকন্দ। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ নূর-এ-আলম এর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন- অতিরিক্ত পুলিশ সুপার মংনেথোয়াই মারমা, পৌরসভা মেয়র মোজাম্মেল হায়দার মাসুম ভূঁইয়া প্রমুখ। আলোচনা সভা শেষে প্রশিক্ষিত আটজন যুবকের মধ্যে ৫ লাখ ৬০ হাজার টাকা ঋণের চেক তুলে দেন অতিথি বৃন্দ। 
ঢাকা (দক্ষিণ): ঢাকার নবাবগঞ্জ উপজেলায় জাতীয় যুব দিবস উদযাপন করা হয়েছে। দুপুরে উপজেলা সভা কক্ষে আলোচনা সভা, সনদপত্র ও যুব ঋণ বিতরণ করা হয়। উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তর এর আয়োজন করে। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন- উপজেলা পরিষদের চেয়ারম্যান নাসির উদ্দিন আহমেদ ঝিলু। সভাপতিত্ব করেন- উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মতিউর রহমান। পরে ২৭ জন যুবক-যুবতীকে ৮ লাখ ৫০ হাজার ঋণ বিতরণ করা হয়। এছাড়াও ৩০ জনকে প্রশিক্ষণের সনদপত্র ও ৬০০ টাকা করে সম্মানী প্রদান করা হয়। অপরদিকে বেলা ১১টায় কেরানীগঞ্জ উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা নিবাহী কর্মকর্তা মো. মেহেদী হাসান।  
নওগাঁ: সকাল সাড়ে ১০টায় যুব উন্নয়ন অধিদপ্তরের মিলনায়তনে আয়োজিত আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক খালিদ মেহেদি হাসান। যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক জাভেদ ইকবালের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন- পুলিশ সুপার মোহাম্মদ রাশিদুল হক, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মীর্জা ইমাম উদ্দিন। জেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধদপ্তর নওগাঁ যৌথভাবে আয়োজিত কর্মসূচিতে ছিল আলোচনাসভা, যুব ঋণের চেক ও সনদপত্র বিতরণ। প্রশিক্ষণপ্রাপ্ত মোট ২১জন যুব ও যুব মহিলার মধ্যে ৯ লাখ ৯০ হাজার টাকার ঋনের চেক বিতরণ করা হয়। এ ছাড়াও জেলার ৪ জন উদ্যোক্তার মধ্যে সন্মাননা ক্রেস্ট এবং সনদপত্র ও মোটরযান লাইসেন্স বিতরণ করা হয়।
বগুড়া: সকালে সারিয়াকান্দি উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা কৃষি অফিসার আব্দুল হালিমের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় স¦াগত বক্তব্য রাখেন, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মোহা. আব্দুস সবুর সরকার। পরে স্থানীয় ৩ যুবকের মধ্যে ২ লাখ ২০ হাজার টাকার ঋণের চেক ও প্রশিক্ষণার্থীদের সনদপত্র বিতরণ করা হয়। অপরদিকে বেলা ১১ টায় ধুনট উপজেলায় র‌্যালি, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ করায় হয়। উপজেলা পরিষদে আলোচনা সভায় সভাপতিত্ব করেন- সহকারি কমিশনার (ভূমি) নুরুল আমীন। এতে বক্তব্য রাখেন- উপজেলা নির্বাহী কর্মকর্তা সঞ্জয়কুমর মোহন্ত। পরে ১৪ জনের মধ্যে ৬ লাখ ৫০ হাজার টাকার চেক হস্তান্তর করা হয়।
ঝিনাইদহ: সকালে যুব উন্নয়ন অধিদপ্তরের কার্যালয়ের সামনে জাতীয় পতাকা উত্তোলন ও পায়রা অবমুক্ত করে দিবসের উদ্বোধন করা হয়। সেখানে গাছের চারা রোপণ করা হয়। পরে অনুষ্ঠিত আলোচনা সভায় যুব উন্নয়নের উপ-পরিচালক মো. রিয়াজুল আলম খানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক সেলিম রেজা। এসময় আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার আনোয়ার সাইদ, জেলা তথ্য অফিসার আবুবক্কর সিদ্দীক প্রমুখ। আলোচনা সভা শেষে প্রশিক্ষিত যুবদের মধ্যে সনদপত্র ও যুব ঋণের চেক বিতরণ করা হয়।
এছাড়াও ফেনী, পঞ্চগড় ও মানিকগঞ্জ জেলায় অনুরূপ কর্মসূচি দিবসটি উদযাপন করা হয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন: