ঢাকা | সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

আসনপ্রতি প্রতিযোগিতা কমেছে ইবির স্বতন্ত্র 'ডি' ইউনিটের

ওয়াসিফুর রহমান, ইবি প্রতিনিধি | প্রকাশিত: ৯ মে ২০২৪ ২০:৫২

ওয়াসিফুর রহমান, ইবি প্রতিনিধি
প্রকাশিত: ৯ মে ২০২৪ ২০:৫২

ওয়াসিফুর রহমান, ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) থিওলজি বা ধর্মতত্ত্ব অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ১১ মে। গতবছর এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে সাতজন পরিক্ষার্থী থাকলেও এবছর লড়বেন ৬ জন শিক্ষার্থী।

জানা যায়, গুচ্ছ প্রক্রিয়ায় বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের ভর্তির পাশাপাশি নিজস্ব পদ্ধতিতে গৃহীত ধর্মতত্ত্ব অনুষদের ভর্তি পরীক্ষা গ্রহণ করা হয়ে থাকে। এবছর ৩২০ টি আসনের বিপরীতে ১৯১০ জন শিক্ষার্থী আবেদন করছেন। সে হিসেবে প্রতি আসনের জন্য ৬ জন ভর্তিচ্ছু ভর্তিযুদ্ধে লড়বেন।

আগামী ১১ ই মে, শনিবার দুপুর ১২ টা থেকে ১ টা পর্যন্ত এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। এক ঘন্টার ভর্তি পরীক্ষায় মোট ৮০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। এছাড়াও ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (http://www.iu.ac.bd/admission) পাওয়া যাবে।

ধর্মতত্ত্ব অনুষদের ডিন ও ইউনিট সমন্বয়কারী প্রফেসর ড. আ. ব. ম সিদ্দিকুর রহমান আশ্রাফী বলেন, আমরা সকল ধরনের প্রস্তুতি গ্রহণ করেছি। আমরা আশাবাদী সুষ্ঠু ও সুন্দর পরিবেশে সর্বাধিক সংখ্যক শিক্ষার্থীদের অংশগ্রহণের মধ্য দিয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

ভর্তি পরীক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, এখন পরীক্ষার আগ মুহূর্তে তারা যেনো ভালো ভাবে প্রস্তুতি গ্রহণ করে। আমার প্রত্যাশা থাকবে তারা যেনো আগেভাগে পরীক্ষার হলে চলে আসে এবং পরীক্ষায় অংশগ্রহণ করে। পাশাপাশি পরীক্ষার আগের রাতে তারা যেনো চিন্তা মুক্ত থাকে। আমার দৃঢ় বিশ্বাস প্রতিবারের ন্যায় এবছর ও আমরা ধর্মতত্ত্ব অনুষদে একঝাঁক মেধাবী শিক্ষার্থী পাবো। 



আপনার মূল্যবান মতামত দিন: