ঢাকা | রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

গ্রুপ চ্যাম্পিয়ন বার্সেলোনা মেসির ৭০০তম ম্যাচে

odhikar patra | প্রকাশিত: ২৯ নভেম্বর ২০১৯ ০৪:০০

odhikar patra
প্রকাশিত: ২৯ নভেম্বর ২০১৯ ০৪:০০

বার্সেলোনার হয়ে ৭০০তম ম্যাচের মাইলফলক স্পর্শ করলেন আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি। মেসিময় ম্যাচে বরুশিয়া ডর্টমুন্ডকে হারিয়ে উয়েফা চ্যাম্পিয়নস লিগের দ্বিতীয় রাউন্ডে পৌঁছে গেল কাতালানরা। রেকর্ডের ম্যাচে ম্যাচ সেরার পুরস্কার জিতেছেন বার্সার প্রাণ ভোমরা। সাবেক কাতালান অধিনায়ক জাভি হার্নান্দেজের পর একমাত্র বার্সা খেলোয়াড় হিসেবে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড গড়লেন ছয়বারের ফিফা বর্ষসেরা ফুটবলার মেসি।
বুধবার (২৭ নভেম্বর) ন্যু ক্যাম্পে জার্মান ক্লাব ডর্টমুন্ডকে ৩-১ গোলে হারিয়েছে বার্সা। চ্যাম্পিয়নস লিগের প্রথমলেগে ডর্টমুন্ডের মাঠে গোল শূন্য ড্র করলেও ফিরতি লেগে দুর্দান্ত জয় পেয়েছে মেসি-সুয়ারেজ-গ্রিজম্যানরা।
ম্যাচে ছিল না এমন কিছুই নেই! বার্সার নতুন ত্রয়ী; মেসি-সুয়ারেজ ও গ্রিজম্যান গোল করেছেন! এই প্রথম ইউরোপ সেরার লড়াইয়ে একই ম্যাচে বার্সার হয়ে গোল পেয়েছেন বার্সার এমএসজি ত্রয়ী। আরও মজার বিষয় হচ্ছে, ফরাসি তারকা গ্রিজম্যানের গোলটির অবদানও মেসির! এছাড়া সুয়ারেজকে দিয়েও গোল করিয়েছেন মেসি! পুরো ম্যাচে দুর্দান্ত খেলা এই আর্জেন্টাইন তারকার সর্বোচ্চ রেটিং পয়েন্ট ৯.৬!
বরাবরের মতো এ ম্যাচের শুরু থেকেও অধিকাংশ সময় বল দখলে রেখে খেলতে থাকে স্বাগতিকরা। যদিও শুরুতে একটু নড়বড় অবস্থা ছিল- তবে তা সামাল দিয়ে ম্যাচের ২৯তম মিনিটে এগিয়ে যায় বার্সা। ডি-বক্সের মুখে বল পেয়ে নিজে শট না নিয়ে সুয়ারেজকে বাড়ান মেসি। ঠাণ্ডা মাথায় নিচু শটে গোলরক্ষকের দুই পায়ের ফাঁক দিয়ে ঠিকানা খুঁজে নেন উরুগুয়ের স্ট্রাইকার। এবারের চ্যাম্পিয়নস লিগে এটা তার তৃতীয় গোল।
গোল পেয়ে আত্মবিশ্বাসী বার্সার জেঁকে বসেছিল ডর্টমুন্ডের ওপর। ৩৩তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন মেসি। সুয়ারেজকে বল বাড়িয়ে দ্রুত বাঁ দিক দিয়ে ডি-বক্সে ঢুকে পড়েন মেসি এবং সতীর্থের ফিরতি পাস পেয়ে কোনাকুনি শটে আসরে নিজের দ্বিতীয় গোলটি করেন বার্সা অধিনায়ক।
ক্লাবের হয়ে ৭০০তম ম্যাচ খেলতে নেমে একে অন্যকে ছাড়িয়ে যাওয়ার রেকর্ডে মেসি এর পর ছাড়িয়ে যান ক্রিশ্চিয়ানো রোনালদোকে। চ্যাম্পিয়নস লিগে ৩৪ নম্বর প্রতিপক্ষের বিপক্ষে গোল পেয়েছেন মেসি, আর রোনালদো গোল করেছেন ৩৩ প্রতিপক্ষের বিপক্ষে!

দ্বিতীয়ার্ধের অধিকাংশ সময় বল দখলে রেখে আক্রমণে ওঠার চেষ্টায় ছিল জার্মানির ক্লাবটি। কিন্তু জয়ের জন্য তো করতে হবে চার গোল! যা বার্সার মাঠে অসম্ভব! যদিও ৭৭তম মিনিটে গোলের দেখা পায় সফরকারীরা। প্রায় ১৭ গজ দূর থেকে জোড়াল শটে কাছের পোস্ট দিয়ে বল লক্ষ্যে পাঠান ইংলিশ মিডফিল্ডার জেডন স্যানচো।
পাঁচ ম্যাচে তিন জয় ও দুই ড্রয়ে 'এফ' গ্রুপের শীর্ষস্থান নিশ্চিত করা বার্সেলোনার পয়েন্ট ১১। কাতালানদের জায়গায় নিশ্চিত হয়ে গেলেও বাকি আরেকটি দল কারা হবে সেটা এখনো অনিশ্চিত। ডর্টমুন্ড ও ইন্টার মিলান দুই ক্লাবেরই পয়েন্ট ৭।



আপনার মূল্যবান মতামত দিন: